Subscribe For Free Updates!

We'll not spam mate! We promise.

Friday, August 22, 2014

একজন স্নাইপারের মত ট্রেড করুন, মেশিন গানারের মত না!!!!

সামরিক বাহিনীর একজন স্নাইপারের তার শত্রুর উপর পূর্বনির্ধারিত একটা লক্ষ্য থাকে। সে তারপর ধৈর্য্য ধরে তার লক্ষেই অটল থাকে। এবং তার ব্যাবহার করা অস্ত্রের উপর তার বিরাট দক্ষতা থাকে। একজন স্নাইপার খুব সচেতনভাবে তার মন এবং শরীরকে যে কোন পরিস্থিতিতে দীর্ঘ সময় ধরে নিয়ন্ত্রন করার ক্ষমতা রাখে।
একজন স্নাইপারের এসব গুরুত্বপূর্ণ গুণগুলো আমরা আমাদের ফরেক্স ট্রেডিং-এ ও কাজে লাগাতে পারি। কারন ফরেক্স ট্রেডিংটাও ঠিক তার অনুরুপ।
একজন স্নাইপারের মত আপনারও দরকার একটা লক্ষ্য (স্ট্রাটেজি), আপনার সেটার উপর দক্ষ হতে হবে, ধৈর্য্য বাড়াতে হবে, নিয়ম মানতে হবে এবং নিজের উপর নিয়ন্ত্রন রাখতে হবে। ওভার ট্রেড, ওভার লিভারেজ ব্যাবহার করা যাবেনা। 
ট্রেডিং করার সময় মনে যে পরিমাণ চাপ সৃষ্টি হয় সেটা কিন্তু একটা যুদ্ধের মতই। এবং আপনি সেই যুদ্ধের যোদ্ধা। যুদ্ধে যেমন একটু অসচেতনতাই নিয়ে নেয় যে কারো মূল্যবান জীবন ঠিক তেমনি ফরেক্স ট্রেডিং নিয়ে নিবে আপনার মূল্যবান টাকা।
যে ট্রেডাররা তাদের ট্রেড এন্ট্রি খুব ধৈর্য্য, দক্ষতা এবং বুদ্ধিমত্তার সাথে নেয় ঠিক যেমন স্নাইপারদের মত, তারাই কিন্তু সর্বদা ফরেক্সে সাফল্য পায়। এবং যেসব ট্রেডাররা মেশিন গানের মত ট্রেড করে যেমন মেশিন গানাররা চোখের সামনে যা দেখতে পায় তাই শুট করে (অনেক বেশি ট্রেড করে), তাই খুব অল্প সময়ের মধ্যেই সে তার গোলাবারুদ (টাকা) শেষ করে ফেলে।
এবার আলোচনা করবো কীভাবে আপনিও একজন স্নাইপারের মত ট্রেড করতে পারবেন।

 ১। ফরেক্স ট্রেডিং-এ অল্পই হল বেশী তা মেনে নিতে হবেঃ একজন নতুন ট্রেডার সর্বদাই মনে করেন যে বেশীই ভালো। যেমন বেশী বেশী ইনডিকেটর, বেশী বেশী ট্রেড করা, বেশী বেশী এনালাইস করা, বেশী টাকা আয় করার লোভে কিছু বেহুদা ট্রেডিং রোবট ব্যাবহার  করা। কিন্তু এই বেশী বেশী ভেবে তার পরিণতি কি হয়??
এর কারনে ওভার ট্রেডিং বেশী হয়। তাই বেশিরভাগ নতুন ট্রেডাররা মেশিন গানারের মত ট্রেড করে, যারা শুধু গোলাবারুদ অপচয়ই করে (টাকা)।  তাই আপনি যদি স্নাইপারের মত ট্রেড করতে চান তাহলে আপনাকে প্রথমেই মানতে হবে ফরেক্সে অল্পই হল বেশী। ঠিক যেমন একজন স্নাইপার ধৈর্য ধরে অপেক্ষা করে তার পূর্ব নির্ধারিত টার্গেট তার সামনে না আশা পর্যন্ত। আপনাকেও ট্রেড না করে ধৈর্যের সাথে অপেক্ষা করা শিখতে হবে যতক্ষণ না পর্যন্ত আপনার ট্রেড এন্ট্রি স্ট্রাটেজি মার্কেটে দেখা যাচ্ছে।
২। হায়ার টাইম ফ্রেমঃ একজন স্নাইপারের মত ট্রেড করতে অবশ্যই আপনাকে হায়ার টাইম ফ্রেম ব্যাবহার করতে হবে যেমন ডেইলি টাইম ফ্রেম। ডেইলি চার্ট হবে আপনার একটা “যুদ্ধক্ষেত্র” যার দ্বারা আপনি একজন ভালো ফরেক্স স্নাইপার হতে পারবেন। কারন ডেইলি চার্ট আপনাকে হায়ার ভেলু এবুং হায়ার প্রবাবিলিটি টার্গেট দিবে অন্য সব টাইম ফ্রেম থেকে।
উইক্লি চার্টও ভালো ফল দেয়, কিন্তু এটা মাসে আমাদের যথেষ্ট পরিমাণ টার্গেট দেয়না এবং এই টাইম ফ্রেম টা ডেইলি থেকে একটু কম বেবহারিক।
একটা হায়ার টাইম ফ্রেম আপনার ট্রেডিং সাফল্য বৃদ্ধি করবে। আপনি ঠিক এইভাবে চিন্তা করুন, স্নাইপারদের মিশনে
সবসময় হায়ার ভেলু টার্গেট আগে থেকে প্লেন করা থাকে। এবং যদি তারা সেই টার্গেট পুরন করতে পারে তাহলে তাদের রেকর্ড ওই এক টার্গেটেই বেড়ে যায় কারন সেটা ছিল হাই ভেলু টার্গেট। তাই ফরেক্স ট্রেডিং ও আপনাকে ঠিক এমনভাবেই ধৈর্য ধরে হাই প্রবাবিলিটি সেটআপ দিয়ে ট্রেড করতে হবে, তাহলেই আপনার ট্রেডিং সাফল্য বাড়বে।
আর মেশিন গান অথবা লোয়ার টাইম ফ্রেম ট্রেডিং আপনার সব গুলো গোলাবারুদ অথবা  টাকা খুবই তাড়াতাড়ি শেষ করছে। তাই সরবনিম্ম ১ ঘণ্টার নিচে টাইম ফ্রেম ব্যাবহার করার কোন মানেই হয়না। তাই একজন ফরেক্স স্নাইপার হতে গেলে আপনাকে যথাসম্ভব সর্বদা ডেইলি চার্টের হায়ার ভেলু এবং হায়ার সেটআপ এর সাথে ট্রেড করতে হবে।

৩। ধৈর্য্যঃ সামরিক বাহিনীর স্নাইপারদের যদি কোন একটা বিরাট বড় গুন থাকে অবশ্যই সেটা হল তাদের ধৈর্যশীলতা। তাদের প্লেন টা সঠিকভাবে কাজে লাগানর জন্য  তাদের এই ধৈর্য একটা ম্যাজিক উপাদানের মত কাজ করে। এবং আপনাকে তাই একজন ফরেক্স স্নাইপার হতে গেলে অবশ্যই এই ম্যাজিক উপাদান ব্যাবহার করেই ট্রেড করতে হবে।
বেশিরভাগ নতুন ট্রেডাররা ফরেক্স মার্কেটে লস করে, এবং এই ধৈর্য ছাড়া সব কিছুই থাকে। কিন্তু আপনি যদি একজন  ফরেক্স ট্রেডার হয়ে ধৈর্য ধরা না শিখতে পারেন তাহলে আপনি কখনই সাফল্য পাবেন না।


৪। স্ট্রাটেজিতে চরম দক্ষতা অর্জনঃ  একজন স্নাইপার বছরের পর বছর প্রশিক্ষণ নেয়, অনুশীলন করে যেন তার শুটিং দক্ষতা বাড়ে। এবং তাই একজন স্নাইপারই ভালো করে জানে তার টার্গেট কেমন হবে, দেখতে কেমন এবং দেখার সাথে সাথে কোন দ্বিধা না করেই ট্রিগার পুল করে।
ঠিক তেমনি ভাবে আপনাকেও ফরেক্সের যে কোন একটা প্রফিটেবল স্ট্রাটেজি অনুশীলন করতে হবে দিনের পর দিন, যতদিন না আপনি আপনার টার্গেট এন্ট্রি খুব ভালো ভাবে না চিনছেন। এবং অবশ্যই আপনাকে সেই স্ট্রাটেজিতে দক্ষ হতে হবে, তা না হলে আপনি কখনই ফরেক্স স্নাইপার হতে পারবেন না। এবং এর জন্য আপনাকে অবশ্যই অনেক সময় দিতে হবে, ঠিক যেমন যে কোন জিনিসের উপরই দক্ষ হতে গেলে তার পিছনে অনেক সময় দিতে হয়। তাহলে ফরেক্স ট্রেডিং এর বেতিক্রম হবে কেন?? 

<<আপনাদের আমার অনুবাদ করা নায়াল ফুলারের বিখ্যাত এই ফরেক্স আর্টিকেল টা কেমন লাগলো তা দয়া করে অবশ্যই জানাবেন। আর এই সম্পূর্ণ আর্টিকেলটার PDF ফাইল ডাউনলোড করতে চাইলে নিচের লিঙ্ক থেকে করতে পারেন। ধন্যবাদ।  

Socializer Widget By TaNa FoReX DiArY Blog
SOCIALIZE IT →
FOLLOW US →
SHARE IT →

0 comments:

Post a Comment